প্রকাশিত গ্রন্থ

অপারেশন কিলোফ্লাইট : মুক্তিযুদ্ধে শত্রুর ওপর প্রথম বিমান হামলা নিয়ে বই

লিখেছেন-অনামিকা গোস্বামী, সহকারী শিক্ষক, এলেঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়

লেখক গবেষক সালেক খোকনের লেখা বইটি প্রকাশ করেছেশৈশবপ্রকাশ

অপারেশন কিলোফ্লাইট। নামটা শুনেই জটিল মনে হচ্ছে তাই না? কিন্তু এই কঠিন বিষয়টাকেই খুব সহজভাবে উপস্থাপন করেছেন লেখক ও গবেষক সালেক খোকন তার শিশুদের নিয়ে লেখা প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক প্রকাশনা ‘অপারেশন কিলোফ্লাইট’ বইটিতে।

প্রকাশক শৈশবপ্রকাশ

মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাদের ওপর প্রথম যে বিমান হামলা করে বাঙালি পাইলটরা সেই গ্রুপটিকে বলা হয় ‘কিলোফ্লাইট’। এটা ছিল ‘ইস্ট পাকিস্তান অয়েল রিফাইনারি অ্যাটাক’। কিলোফ্লাইট গ্রুপের একজন পাইলটের জীবন থেকে লেখা এই বইটি। বুকের ভেতর পুষে রাখা স্বপ্ন এবং উড়োজাহাজের ছবি জীবন্ত করে একজন বীর তার দেশকে কীভাবে রক্ষা করেছেন সেই ইতিহাসই বর্ণিত হয়েছে বইটিতে।

মুক্তিযুদ্ধের ইতিহাস শিশুদের কাছে তুলে ধরার উদ্যোগ খুব বেশি নেই। অথচ এটিই প্রয়োজন ছিল সবচেয়ে বেশি। আর যদিও বা নামে ছোটদের নিয়ে লেখা মুক্তিযুদ্ধের বই, কিন্তু তার ভাষা এতোটাই দুর্বোধ্য যা শিশুদের মনকে কোনভাবেই আকৃষ্ট করে না।

কিন্তু ব্যতিক্রম এই বইটি। মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া সত্য ঘটনাগুলোকে শিশুদের উপযোগী ভাষায় গল্পের মতো করে উপস্থাপন, অলংকরণ, ভালো মানের কাগজে ও চমৎকার ছাপায় করা বইটি যেকোন শিশুর মনকে বই পড়ার প্রতি আগ্রহী করতে সক্ষম।

শিশুরা সবকিছু রঙিন দেখতে পছন্দ করে। কিন্তু মুক্তিযুদ্ধের গল্প কি রঙিন করা যায়? সবচেয়ে বড় কথা, মুক্তিযুদ্ধ তো কোন গল্পই নয়। বরং মুক্তিযোদ্ধাদের জীবনের প্রকৃত সত্য ইতিহাস। এই ইতিহাসকে কেন আমরা শিশুদের কাছে গল্পের মতো উপস্থাপন করবো? লেখক হয়তো সেই চিন্তাধারা থেকেই পাঠক হিসেবে এবার বেছে নিলেন শিশুদের।

আমি বলবো তার এই চিন্তা বৃথা যায়নি। আসলে যে কোনও সাফল্য বা অর্জনের মূলেই থাকে একটা আকাঙ্ক্ষা বা স্বপ্ন। এটাই আসলে মানুষকে দিয়ে পরিশ্রম করায়, এটাই অসম্ভবকে সম্ভব করার চেষ্টা করতে উৎসাহ দেয়। যার মাঝে স্বপ্ন নেই, তার মাঝে আসলে আশা বা উৎসাহ নেই। সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা, ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়ানোর সাহস, ছোট অবস্থায় থেকেও জীবনে বড় অর্জন করার সংকল্প- সবকিছুর উৎসই আসলে এটি। ঠিক এই চিত্রটাই লেখক তার বইতে ফুটিয়ে তুলেছেন।

অনামিকা গোস্বামী, শিক্ষক, এলেঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়

একটি ছোট শিশু তার ছোটবেলার স্বপ্নকে সত্যি রূপ দিয়েছে। শুধু তাই নয়, মৃত্যুভয় আছে জেনেও দেশকে সে বাঁচাতে পিছপা হয়নি। লেখক মানুষ হিসেবে যেমন চমৎকার, তেমনি তিনি একজন ‘মাইন্ড রিডারও’ বটে। তাইতো তিনি উপলব্ধি করতে পেরেছেন কিসে শিশুরা মুক্তিযুদ্ধের বইয়ের প্রতি আগ্রহী হবে। তার বইগুলো আসলেই শিশুমনে কোন প্রভাব ফেললো কিনা সেটা যাচাই করতেই আমার ৬ বছরের মেয়ে স্বর্ণ এবং ৯ বছরের মেয়ে বর্ণকে বইটা পড়তে দিই।

আমার ছোট মেয়ে স্বর্ণ বয়সে অনেক ছোট, কিন্তু চিন্তার গভীরতা বড়দেরকেও হার মানায়। ওর নিজেরও স্বপ্ন বড় হয়ে সে পাইলট হয়ে আকাশে উড়বে। হঠাৎ এই বইয়ে আলমের পাইলট হওয়ার স্বপ্ন তার বই পড়ার আগ্রহ দ্বিগুণ বাড়িয়ে দেয়। শিশুদের জন্য লেখা সহজবোধ্য হওয়া জরুরি। পাশাপাশি শব্দ চয়নেও খুব সতর্কতা অবলম্বন করতে হয়। লেখক চমৎকারভাবে বিষয়গুলো মাথায় নিয়ে গল্পটি লিখেছেন। দারুণ অলঙ্করণ ও ছাপায় শিশুদের জন্য প্রকাশিত মুক্তিযুদ্ধভিত্তিক বই ‘অপারেশন কিলোফ্লাইট’ সত্যি সার্থক।

ফ্লাইট লেফটেন্যান্ট শামসুল আলমের জীবন ও একাত্তরের বীরত্ব শিশুদের কাছে এতো সুন্দর করে আর কোন লেখক তুলে ধরতে পারেননি আগে। মুক্তিযুদ্ধের এমন সত্য, সাহস ও বীরত্বের ইতিহাস নিয়ে শিশুদের জন্য আরো বই আমরা চাই। গল্পের মতো করেই শিশুরা জানুক মুক্তিযুদ্ধের ইতিহাসটিও। ছোট বয়স থেকেই তারা বুকে দেশের প্রতি ভালোবাসা নিয়ে বড় হোক।

এমন ছোট্ট আলম আমাদের শিশুদের মাঝেই আছে। তাদের স্বপ্নগুলো জাগিয়ে তোলার দায়িত্ব আমাদেরই। আমরা যখন জাতীয় সঙ্গীত গাই, গানটা গাইতে কয়টা শিশুর গায়ের লোম দাঁড়িয়ে যায়? এটা তখনই হবে যখন সে মুক্তিযুদ্ধের এই ইতিহাসগুলো জানবে। যখন সে জানবে আমাদের যোদ্ধারা কতোটা জীবন বাজি রেখে আমাদের জাতীয় পতাকার লাল সবুজকে এনেছে, আমরা পেয়েছি স্বাধীন দেশ।

শিশুমনে গল্পের মধ্য দিয়েই অনুভূতিকে নাড়া দিতে হবে। তাদের বিশুদ্ধ আত্মা যেন মাটিকে স্পর্শ করতে পারে, লেখক হয়তো সেই চেষ্টাই করেছেন। তবে বইটার শেষদিকে আমার কেন যেন মনে হচ্ছিল ‘শেষ হয়েও হইলো না শেষ’। কেন এমন মনে হলো? এই প্রশ্নটা লেখকের কাছেই রাখতে চাই।

কারণ, আমার ছোট মেয়েদের মনে প্রশ্ন জেগেছে- আলমের কি এটাই শেষ আক্রমণ ছিল? তারপর তার কী পরিণতি হলো? আশা রাখি, লেখক নিরাশ করবেন না। আগামীতে শিশুদের নিয়ে এমন মুক্তিযুদ্ধভিত্তিক বই আরও চাই, যেখানে মুক্তিযোদ্ধাদের ছোটবেলার গল্পও থাকবে।

‘শৈশবপ্রকাশ’ থেকে প্রকাশিত ‘অপারেশন কিলোফ্লাইট’ বইটির প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন আসীম ফাইয়াজ তালুকদার। মুদ্রিত মূল্য ১৫০ টাকা।

বুক রিভিউটি প্রকাশিত হয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কিডজ বিভাগে, প্রকাশকাল: ২৪ মে ২০২৪

এই লেখাটি প্রকাশিত হয়েছে সমকালের ঘাসফড়িং পাতায়, প্রকাশকাল: ৮ জুন ২০২৪

৮ জুন ২০২৪, সমকাল

© 2024, https:.

এই ওয়েবসাইটটি কপিরাইট আইনে নিবন্ধিত। নিবন্ধন নং: 14864-copr । সাইটটিতে প্রকাশিত/প্রচারিত কোনো তথ্য, সংবাদ, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

Show More

Salek Khokon

সালেক খোকনের জন্ম ঢাকায়। পৈতৃক ভিটে ঢাকার বাড্ডা থানাধীন বড় বেরাইদে। কিন্তু তাঁর শৈশব ও কৈশোর কেটেছে ঢাকার কাফরুলে। ঢাকা শহরেই বেড়ে ওঠা, শিক্ষা ও কর্মজীবন। ম্যানেজমেন্টে স্নাতকোত্তর। ছোটবেলা থেকেই ঝোঁক সংস্কৃতির প্রতি। নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত। যুক্ত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্র ও থিয়েটারের সঙ্গেও। তাঁর রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধ ভিত্তিক মৌলিক গবেষণা গ্রন্থ হিসেবে ‘কালি ও কলম’পুরস্কার লাভ করে। মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণবিষয়ক লেখায় আগ্রহ বেশি। নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়। লেখার পাশাপাশি আলোকচিত্রে নানা ঘটনা তুলে আনতে ‘পাঠশালা’ ও ‘কাউন্টার ফটো’ থেকে সমাপ্ত করেছেন ফটোগ্রাফির বিশেষ কোর্স। স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধ, আদিবাসী এবং দেশের কৃষ্টি নিয়ে ভিন্ন ধরনের তথ্য ও গবেষণামূলক কাজ করার। সহধর্মিণী তানিয়া আক্তার মিমি এবং দুই মেয়ে পৃথা প্রণোদনা ও আদিবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button